ইতিহাসে বিখ্যাত্ব সমকামি ব্যাক্তিত্বদের অবদান ও লরাই

ইতিহাসে বিখ্যাত্ব সমকামি ব্যাক্তিত্বদের অবদান ও লরাই

১৮৭০ সালে কারল- হেন্রিক উলরিচস(Karl-Henrich Ulrichs) বলেন “The Urning(সমকামি)ও একজন মানুষ। প্রকরিতি তাকে সমকামি বানিয়ে পাঠিয়েছে ঠিকই, কিন্তু আর দশ জনের মতো সেও একজন নাগিরিক এবং একজন নাগরিক হিসেবে তারও দাবি আছে”। হেন্রিক উলরিচস ১৪ বছর বয়সে সেক্স করেন, এবং সমকামি হওয়ার কারনে তাকে তার কাজ থেকে বের করে দেয়া হয়।

১৮৯০ সালে উইলেম ভন গ্লোইডেন (Wilhelm von Gloden) প্রথম সমকামি ছবি তোলতে শুরু করেন। যা ছিলো সিসিলিয়ান ছেলেদের পরিধান বিহিন ছবি।

১৮৯৫ সালে মে মাসের ২৫ তারিকে বিস্ববিখ্যাত্ব লেখক অস্কার ওয়াইল্ড আদালতে বিচারের মাধ্যমে (মেইল প্রস্টিটিউটদের সাথে বেআইনী সমপরক থাকার কারনে)দোষি প্রমান হন, এবং দুবছর, কঠিন মজুরির সাথে কারাদন্ড করা হয়। আলোরণ তৈরি করেন ইউরোপে এবং বিশ্বের সকল ইংলিশ ভাশিদের মধ্যে। তবে লন্ডন বাসিদের কাছ থেকে সহানোভুতি পেয়েছিলেন খুবই কম। শুধু এখানেই শেষ হয়নি, এ ঘটনার জের ধরে তাকে জেলের ভেতরে অনেক অপমান এবং পরে বাইরে এসেও তিনি অনেক কস্ট সহ্য করেছেন। জেলে থাকা কালিন সময়ে, একটা লোক লেখককে চিনতে পেরে তার কাছে এসে তার মুখে থুথু ফেলে। এ ঘটনা তাকে মানুষিক ভাবে খুবী আগাত করে। জেল থেকে বেরোনোর পরও তিনি প্রতিদিন ঠিক ঐ সময়টাম কাদতেন।

১৮৯৬ সালে এডলফ ব্রান্ড (Adolf Brand), ডের ইজিইন (Der Eigene) নামে একটা মেগাজিন পাবলিস করেন। যাতে থাকত সুদরশন পুরুশদের পরিধান বিহিন ছবি। তার একটা সোসাল গ্রুপও ছিলো, যেখানে মাঝে মাঝে naturism ও হতো। ম্যাগাজিনটি পাবলিস হয়েছিলো ১৯৩২ সাল পরযন্ত, যখন নাজ্জিরা ম্যাগাজিনটা বন্দ করে দেয়।

১৮৯৭ সালের ১৭ই মে, অস্কার ওয়াইল্ড জেল থেকে রেহাই পান- তিনি ইংলেন্ড পরিত্যাগ করেন চিরদিনের জন্য এবং আর কখনও ফেরেননি। ১৭০০ সালে মরার আগ পরযন্ত তিনি কন্টিনেন্টাল ইউরোপে ফ্রেনচ এবং ইটালিয়ান ছেলে সংগিদের সাথেই কাটান। এসময়েই জারমানিতে শুরু হয় আদুনিক জুগের সমকামি নাগরিক্ত্বের দাবি। যদিও লন্ডনের মতো জারমানিতেও সমকামিতা তখনও বেআইনি ছিলো, জারমানি সমকামিদের প্রটেস্ট করতে দেয়া হতো এবং সমকামি বা একি লিঙ্গের দুজন মানুষের মধ্যে ভালোবাসা সম্ভব এ ব্যাপারে লেখা লেখি করতে দেয়া হতো।

১৮৯৭ ব্রিটিস সেস্কোলোজিস্ট হেভলক এলিস(Havelock Ellis) প্রথমে লিখেছিলেন, সমকামি কোন গুনাহ নয় বা বেমারও নয়।

১৮৯১ সালে ইংরেজি ভাষার মধ্যে John Addington Symonds প্রথমে “Homosexual” বা “সমকামি” শব্দটা ব্যাবহার করেন তার লিখা রচনায় A problem in Modern Ethics.

১৯৫৭ সালে বায়োগ্রাফির মাধ্যমে জানা যায়, যে হৃদয় কাপানো কবি Byron, শুধু মহিলাদের সাথেই নয় পুরুষদের সাথেও তার প্রণয় হয়েছিলো হ্যরো ও কেম্ব্রিজে এবং পরে ইটালিতে ও গ্রিসে। যা তিনি তার স্ত্রি Lady Caroline Lamb এর কাছে গোপন করেননি। যার জন্য তিনি স্বামির ব্যাপারে বলতেন “mad, bad and dangerous to know”

Advertisements

Leave a comment

Filed under Analysis of Homosexual Issues

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s